Thursday, July 10, 2014

বালিকা যখন তখন 

তুমি যখন বার কি তের বুকে-পিঠে লাজ শরম,
আমি তখন ষোল ষোল এখন লাজ লজ্জা শরম।

তুমি যখন শারীরিক কিছুটা পরিবর্তন চেয়ে থাকে লোকে তোমার মধ্যে গন্ডগোল,
আমি তখন দাড়ি গোঁফ করি টানাটানি ফু মারি তোমার পানে।

তুমি যখন বাড়তি কাপড়ের প্রয়োজন দুই ফিতা কষে বন্ধন,
আমি তখন দাড়ি কামাই মাখি অফটার লোশন।

তুমি যখন ধীরে ধীরে হাঁট তলপেটে ভীষণ ব্যথায় ছটফট কর,
আমি তখন মিটমিটিয়ে হাসি খিলখিলিয়ে পড়ি বন্ধুর ঘাড়ে।

তুমি যখন চার দেয়ালের চৌকাঠে পিঠ ঠেসে বসে থাক,
আমি তখন তোমাদের ছাদে ফুটবল খেলার করি আযোজন।

তুমি যখন অলিন্দায় আনমনে বৃষ্টি আগমন,
আমি তখন সাইকেল প্যাডেল চাপি ঠাট্রা ঠাট্রা।

তুমি যখন স্কুলের ক্লাস রুমে পাঠ অভ্যাসে অবিরত,
অামি তখন সিগারেট টেনে বাতাস করি ধোঁয়ায় করি অন্ধকার।

তুমি যখন বাড়ি কর শুধু জলদি জলদি কিল মার কার কী?
অামি তখন সদর ঘাটে বান্ধবির মাঝি হাতে হাত রাখি।

তুমি যখন লুডু খেলার মহড়া চালাচ্ছ সত্য মিথ্যা গন্ডগোল,
অামি তখন ক্রাম বোর্ডের ছক্কা মেরে করি এক্কা দক্কা।

No comments:

Post a Comment